রোহিঙ্গাদের জন্য ৫টি ক্লিনিক নির্মাণে প্রস্তুত ইরান

0
251

নিজস্ব প্রতিবেদক: ইসলামী প্রজাতন্ত্র ইরান রোহিঙ্গা শরণার্থীদের চিকিৎসা ও স্বাস্থ্য-সেবা দেয়ার জন্য একটি ফিল্ড-হাসপাতাল এবং ৫টি ক্লিনিক নির্মাণ করতে প্রস্তুত বলে জানিয়েছে।
ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সামাজিক বিভাগের সচিব সাইয়্যেদ মুহাম্মাদ হাদি ইজায়ি বাংলাদেশের স্বাস্থ্য-বিভাগের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করে এই প্রস্তুতির কথা জানিয়েছেন। তিনি রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের জনগণ ও সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, শরণার্থীদের স্বাস্থ্য-পরিস্থিতির উন্নতির জন্য খুব দ্রুত কিছু পদক্ষেপ নেয়া উচিত।
বাংলাদেশের স্বাস্থ্য-কর্মকর্তারাও এই সাক্ষাতে রোহিঙ্গা শরণার্থীদের প্রতি ইরানের ত্রাণ সহায়তাসহ নানা ভূমিকার কারণে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তারা রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করার ও আন্তর্জাতিক অঙ্গনে এই সরকারের নিন্দার দাবি জানান।
ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সামাজিক বিভাগের সচিব সাইয়্যেদ মুহাম্মাদ হাদি ইজায়ির নেতৃত্বে এই মন্ত্রণালয়ের এক প্রতিনিধি দল গত বুধবার বাংলাদেশের রাজধানী ঢাকায় পৌঁছেন।
গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ পোস্ট ও সেনাক্যাম্পে হামলার অভিযোগ এনে রোহিঙ্গাদের গণহত্যা, নির্যাতন ও বিতাড়ন শুরু করে মিয়ানমার সামরিক বাহিনী এবং বৌদ্ধ জঙ্গিরা।  তাদের এই জাতিগত শুদ্ধি অভিযানে ছয় হাজারেরও বেশি রোহিঙ্গা মুসলমান নিহত ও কমপক্ষে আট হাজার আহত হন।
আঞ্চলিক ও আন্তর্জাতিক দেশ ও সংস্থাগুলোর একের পর এক হুঁশিয়ারি সত্ত্বেও মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত শুদ্ধি অভিযান বন্ধ হচ্ছে না। দেশটির সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধরা রোহিঙ্গা মুসলমানদের হত্যা করে যাচ্ছে এবং বাংলাদেশ অভিমুখে রোহিঙ্গা শরণার্থীদের স্রোত অব্যাহত রয়েছে।
জাতিসংঘের সাম্প্রতিক ঘোষণা অনুযায়ী রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে গত ২৫ আগস্টে শুরু-হওয়া সহিংসতার পর থেকে ৫ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। আর শরণার্থী শিবিরগুলোর অবস্থা শোচনীয়।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here